অনলাইনে পন্য কিনবেন যে ধরণের প্রতিষ্ঠানে

2 Comments

অনলাইনে পন্য কিনবেন যে ধরণের প্রতিষ্ঠানে। অনলাইনে কেনাকাটা করার প্রতিষ্ঠান নির্বাচন করার উপায়সমূহ:

যদি কোনো অনলাইন শপিং কোম্পানি ১০০% বা ১৫০% বা ২০০% বা ৩০০% বা ৪০০% ক্যাশব্যাক অফার দেয় তবে ধরে নেয়া যেতে পারে এখানে যথাক্রমে ৫০%, ৭৫%, ১০০%, ১৫০% এবং ২০০% গ্রাহকের তাদের মূলধন ফেরত পাওয়ার কোনো অবকাশই নেই। ৫% গ্রাহককে পন্য সরবরাহ পেতে দেখা গেছে। অবশিষ্ট গ্রাহকদের কোম্পানি ঝুলিয়ে রাখে স্টকশেষ এর কথা বলে। এদের টাকা ফেরত প্রদানের পদ্ধতিও আবার অভিনব। এ ধরণের কোম্পানির ফন্দি থাকে গ্রাহকের টাকা নিজস্ব ওয়ালেটে আটকিয়ে রেখে ব্যবসায় করা এবং গ্রাহককে বিকল্প পন্য ক্রয়ে বাধ্য করা। যেহেতু গ্রাহকের টাকা আটকে থাকে সেহেতু ঐ গ্রাহক বাধ্য হয় বিকল্প পন্য ক্রয় করতে। কিন্তু এখানেও গ্রাহককে পুনর্বার ৪০% পে করতে হয়। কারণ ওয়ালেটে আটকিয়ে রাখা টাকার ৬০% এর বেশি এমাউন্ট পে করার কোনো ব্যবস্থাই নেই। এ ধরণের কোম্পানিগুলো মূলত ডেসটিনির উত্তরসূরি। এরা এম.এল.এম (মাল্টি লেভেল মার্কেটিং) ব্যবসায় অত্যন্ত পটু এবং চাটুকার বটে।
তাহলে কি অনলাইনে কেনাকাটা থেকে বিরত থাকবো?
উত্তর অবশ্যই নয়। অনলাইনে কোনো পন্য কেনার আগে ভিডিও কল দিয়ে পন্যটি স্টকে আছে কিনা দেখে নিশ্চিত হোন। অতঃপর ক্যাশ অন ডেলিভারির ভিত্তিতে পন্যটি ক্রয় করুন। ভুলেও কোনো অফারের প্রলোভনে আকৃষ্ট হয়ে ও না জেনে অনলাইনে অগ্রিম পে করবেন না। ব্র্যান্ডেড পন্য কিনুন। নিজেকে প্রতারণার হাত থেকে নিরাপদ রাখুন। অনলাইন শপিং ব্যবসাকে রক্ষা করুন।
পন্যের দাম ও মান যাচাই করবো কিভাবে?
এটিও সহজ পন্যটির নাম এবং মডেল দিয়ে গুগলে সার্চ দিয়ে আপনি বিস্তারিত জেনে নিতে পারবেন।
সবশেষে বলতে চাই, করোনা কালিন সময়ে বিশ্ব এখন ঝুঁকেছে অনলাইন ব্যবসার প্রচার ও প্রসারের লক্ষ্য নিয়ে। ধান্দাবাজ কিছু এম.এল.এম কোম্পানিও এই সুযোগকে কাজে লাগিয়ে তাদের চিরাচরিত রূপ বাস্তবায়নে তৎপর রয়েছে। এমন অনেক বাংলাদেশী কোম্পানিকে আমি দেখেছি যাদের আদৌ কোনো প্রোডাক্টই নেই। তারা কেবলমাত্র প্রোডাক্টের ছবি সর্বস্ব ওয়েবসাইট বানিয়ে বা ফেসবুক পেজের মাধ্যমে অনলাইনে ব্যবসা চালাচ্ছেন। এদের হতে সাবধান থাকুন।
এম, এনামুল হক
ফাউন্ডার
Previous Post
WHAT IS EMAIL MARKETING AND WHAT ARE THE ADVANTAGES OF USING IT?
Next Post
Excess body weight and excess fat both are harmful to the human body

2 Comments. Leave new

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu